Learn How To Make Money Online

Search Engine Optimization-সহজ কথায় সম্পূর্ণ SEO (Part-2)--Seo Link Building

আগের পর্বে আমরা এস ই ও এবং অন পেইজ এস ই ও এর সম্পরকে জেনেছি । আজ আমরা অফ পেইজ SEO সম্পর্কে জানবো । অফ পেইজ SEO এর মধ্যে পরে-- ব্লগ কমেন্ট, ব্যাক-লিঙ্কস, ফোরাম পোস্টিং, গেস্ট ব্লগিং ইত্যাদি । অর্থাৎ অফ পেইজ SEO এর মুল উদ্দেশ্য হচ্ছে সবার কাছে ব্লগটি তুলা ধরা এবং লিঙ্ক বিল্ডিং করা । 

১০ টি এক বাক্যের কিলার এসইও টিপস

অফ পেইজ SEO করা অনেক সময় সাপেক্ষ ব্যাপার । এই কাজ করতে অনেক ধৈজ্য ধরতে হয় । এখানে আমরা ব্লগ কমেন্ট, ফোরাম পোস্টিং ও গেস্ট ব্লগিং করে কিভাবে ব্যাক-লিঙ্ক পাওয়া যায় সে সম্পর্কে আলোচনা করব ।

ব্লগ কমেন্ট করে ব্যাক লিঙ্কস--

 অফ-পেজ এস ই ও এর একটি শক্ত মাধ্যম ব্লগ কমেন্টিং অর্থাৎ ব্লগে কমেন্টের মাধ্যমে আপনার সাইটের এস ই ও করা অর্থাৎ আপনার সাইটের জন্য ব্যাক লিঙ্ক তৈরি করা। আপনি আপনার সাইটের জন্য যত বেশি ব্যাক লিঙ্ক তৈরি করবেন তত বেশি র‍্যাঙ্ক পাবেন গুগলের কাছে ।
ব্লগে কমেন্টস করার জন্য সবচেয়ে ভাল হচ্ছে রিলেটেড ব্লগ অর্থাৎ আপনার সাইটটি যে বিষয়ে লিখা সে বিষয় সম্পর্কিত সাইটে কমেন্টস করা , তাতে আপনার ব্যাক লিঙ্কের ভেলু বাড়বে আর সাথে কিছু ভিজিটর ও মিলবে।
ব্লগে কমেন্টস করার সময় নিচের বিষয় গুলো বেশি করে খেয়াল রাখবেনঃ

  • কমেন্টস করার পূর্বে ব্লগটি পড়ে দেখবেন যাতে করে আপনার কমেন্টস টি টপিক্স রিলেটেড হয় ।
  • অবশ্যই আপনার নাম ও ইমেইল অ্যাড্রেস লিখবেন যাতে গুগল আপনার কমেন্টস-কে স্প্যাম মনে না করে।
  • আপনার কমেন্টস টি সম্পূর্ণ করে লিখবেন, অর্ধেক করে কোন কমেন্টস করবেন না ।
  • কখনও ব্লগারের কোন সমালোচনা করবেন না বরং তাকে সাজেশন দিতে পারেন।
  • কখনও অন্যের কমেন্টস কপি পেস্ট করবেন না ।
  • কমেন্টস টি সহজ ভাষায় লিখার চেস্টা করবেন । আর অবশ্যই কমেন্টস পোস্ট করার সময় Dofollow ব্লগ দেখে তারপরে কমেন্টস করবেন যাতে আপনার কমেন্টসটি সাথে সাথেই পাবলিশ হয়ে যায় আর আপনি পান আপনার সাইটের একটি ব্যাক লিঙ্ক সাথে সাথেই । কমেন্টস করার সময় মনে রাখবেন সাইটের পেজ র‍্যাঙ্ক টা ও গুরুত্বপূর্ণ । কারন, সাইটের পেজ র‍্যাঙ্ক ভাল হলে ব্যাক লিঙ্কের ভেলু বাড়বে ।
  • ব্লগে কমেন্টস করার সময় আপনার সাইটের ইউ আর এল টি এইচ টি এম এল কোডের মাধ্যমে প্রয়োগ করার চেস্টা করবেন  যাতে কমেন্টস টিতে একটি হাইপারলিঙ্ক হিসেবে আপনার ইউ আর এল টি শো করে । যেমনঃ আপনি লিখলেন , "Thanks for your <a href="http://69scheme.blogspot.com/"> nice post </a>. I hope I will see this type of post again in your blog" .  কমেন্টস পোস্ট করার পরে আপনি দেখবেন নিচের মতঃ
"Thanks for your  nice post . I hope I will see this type of post again in your blog"



ফোরাম পোস্টিং করে--

ফোরাম পোস্টিং হচ্ছে আপনার সাইটের ব্যাক-লিঙ্ক তৈরির একটি শক্তিশালী  ও সহজ মাধ্যম । এর মাধ্যমে আপনি সহজেই আপনার সাইটের ব্যাক-লিঙ্ক তৈরি করতে পারেন । যত বেশি লিঙ্ক তত বেশি মুল্য আপনার সাইটের। সুতরাং বুঝতেই পারছেন ব্যাক-লিঙ্কের মর্যাদা। আসুন, আমরা জানি কিভাবে সবচেয়ে সহজে ফোরাম পোস্টিং এর মাধ্যমে আপনার সাইটের একটি ব্যাক-লিঙ্ক তৈরি করা যায়। আপনি ফোরাম পোস্টিং এর মাধ্যমে তিন ভাবে আপনার সাইটের ব্যাক-লিঙ্ক তৈরি করতে পারেন । ১) বি বি কোডের সাহায্যে হাইপারলিঙ্ক তৈরি করে ২) সিগনেচার লিঙ্ক তৈরির মাধ্যমে ৩) ফোরামে নতুন পোস্ট করার মাধ্যমে ।
তাহলে প্রথমে আমরা দেখি কিভাবে বিবি কোডের মাধ্যমে ফোরাম পোস্টিং থেকে আপনার সাইটের ব্যাক-লিঙ্ক তৈরি করা যায়।

এজন্য যা যা করতে হবেঃ

১) প্রথমেই একটি ফোরাম পোস্টিং সাইটে রেজিস্ট্রেশন করতে হবে। যেমনঃ ধরুন ঃ http://newinternetforum.com একটি ফোরাম পোস্টিং সাইট। শেখার জন্য আমরা এই ফোরাম সাইটের সাহায্য নিব। প্রথমেই এখানে রেজিস্ট্রেশন করি এই লিঙ্ক http://newinternetforum.com/signup/ থেকে । 

২) রেজিস্ট্রেশন করা সম্পন্ন হলে এখন সাইন ইন করি। একটি টপিক নির্বাচন করে তাতে Replay দিতে হবে। সাবধান ! Replay টি যেন রিলেটেড হয়। আপনি আপনার সুবিধামত Replay একটি লিখুন।

৩) অতঃপর পোস্ট বাটনে ক্লিক করা মাত্রই আপনার পোস্টটি পাবলিশ হয়ে যাবে এবং আপনার সাইটের একটি ব্যাক-লিঙ্ক ও তৈরি হবে। এখন কথা হচ্ছে পোস্ট এর মাধ্যমে কিভাবে আপনার লিঙ্কটি দিবেন । এজন্য আপনাকে যা করতে হবে তা হলঃ BB কোড তৈরি করতে হবে। যেমনঃ If you go through this topic[url=http://yourdomain.com] Easy Trick for Increasing CTR [/url]

এখানে, [url=http://yourdomain.com]  ও [/url] এর মাঝখানে আপনার সাইটের কি-ওয়ারড Easy Trick for Increasing CTR দিবেন এবংyourdomain.com এর পরিবর্তে আপনার সাইটের লিঙ্ক (URL ) দিবেন । ব্যাস, হয়ে গেল কাজ। আর আপনি পেয়ে গেলেন একটি ব্যাক লিঙ্ক ।

Google এ Search দিলে এই রকম অনেক ফোরাম সাইট পাবেন যেখানে ফ্রি ব্যাক লিঙ্ক তৈরি করতে পারবেন । তনে অবশ্যই হাই পেইজ রাঙ্ক ফোরাম এ ব্যাক লিঙ্ক করুন ।

গেষ্ট ব্লগিং করে--

গেষ্ট ব্লগিং অফ পেজ এসইওর অন্যতম হাতিয়ার। গেষ্ট ব্লগিং এর মাধ্যমে কোয়ালিটি ব্যাক লিঙ্ক এবং অনেক টারগেটেড ভিজিটর পাওয়া যায়। যা অপনার ভাগ্যের চাকা ঘুরিয়ে দিতে পারে। এখানে আমি কয়েকটি সাইট লিষ্ট করেছি যা আপনার কাজে লাগতে পারে।

SiteAlexa RankPRNiche
http://www.dailyblogtips.com97415Blogging
http://www.problogger.net35136Blogging
http://www.quickonlinetips.com35135Blogging
http://www.bloggingtips.com92602Blogging
http://www.johnchow.com75595Blogging
http://www.blogussion.com980005Blogging
http://basicblogtips.com181954Blogging
http://www.smartbloggerz.com863513Blogging
http://hellboundbloggers.com405393Blogging
http://mashable.com2208Social Media
http://www.chrisbrogan.com276626Social Media
http://www.shoemoney.com179375Social Media
http://kikolani.com256385Social Media
http://www.smashingmagazine.com11717Technology
http://www.allbusiness.com196297Technology
http://techie-buzz.com618775Technology
http://techpp.com282014Technology
http://www.techmaish.com417263Technology
http://readwrite.com45387Technology
http://moz.com2676SEO
http://www.searchenginejournal.com15946SEO
http://www.portent.com184795SEO
http://www.searchenginepeople.com104315SEO
http://www.smashingmagazine.com11717Designing
http://www.techieblogger.com2665923Designing
http://www.entrepreneurs-journey.com163415Internet Marketing
http://teck.in3267964Internet Marketing

আপনি যদি ভালো মানের আর্টিকেল লিখতে পারেন তাহলে খুব সহজেই এইসব ব্লগের গেষ্ট রাইটার হতে পারেন। গেস্ট রাইটিং এর সময় ঐখানে আপনার ব্লগের লিঙ্ক দিয়ে ভাল মানের ব্যাক লিঙ্ক পেতে পারেন । আর ভিসিটর তো ফ্রি ।
যে কোন ধরনের তথ্য / অনুসন্ধানের জন্য আমার সাথে যোগাযোগ করুন।তো বন্ধুরা শেষ হল আমার এস ই ও এর সহজ কথায় সম্পূর্ণ SEO এর ধারাবাহিক পোস্ট । নতুন পোস্ট নিয়ে খুব তারাতারি আসছি আপনাদের মাঝে । যে কোন ধরনের তথ্য / অনুসন্ধানের জন্য আমার সাথে যোগাযোগ করুন।

আপনার উন্নতি ও সফলতাই আমার একান্ত কাম্য । আর যদি এই পোস্টটি আপনাদের ভাল লাগে তাহলে পোস্টটি শেয়ার করে সকল পরার সুযোগ দিন । 

বিঃ দ্রঃ এই পোস্ট এর কিছু অংশ টেকটিউন্স হতে নেওয়া ।

Tags-- how to earn money online, online earning best site, earn money online, online jobs, online earning money, forum posting, guest blogging, how to make a blog, seo, what is seo, seo link building, seo jobs, seo tutorial, search engine optimization

google+

13 Comments For " Search Engine Optimization-সহজ কথায় সম্পূর্ণ SEO (Part-2)--Seo Link Building"

"Thanks for your nice post . I hope I will see this type of post again in your blog"

Great list of high page rank site but very difficult to get backlinks from these sites recharge tricks

পোস্টটি পড়ে অনেক ভাল লাগল। ধন্যবাদ . আশা করি সামনে এটি চালিয়ে যাবেন।

এই পস্ট আমার খুব ভালো লাগলো আদ্মিন ভাইকে অনেক ধন্নবাদ এমন একটা পস্টদেয়ার জন্ন
ভালো লাগ্লে আমার নামের উপর কিলিক করে আমার সাইট থেকে ধুরে আস্তে পারেন

এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে। - Remove

"Thank you very much for your nice article . It is very helpful article indeed and hope this type of post you will publish again in your blog" .

It is a very nice article. Thanks for share it
https://ablackfridaydeals.com/

এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে। - Remove

কিছু কথাঃ

এই ব্লগের সমস্ত পোস্ট পরীক্ষিত। তারপরও কোন পোস্ট বা ব্লগ সম্পর্কে আপনার অভিযোগ, মতামত বা সাহায্যের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন ফেসবুকের পেইজে বা গ্রুপে । আপনার সাফল্যে সহযোগিতা করতে পারলে আমরা সার্থক। আর ব্লগটি আপনার পছন্দের হলে বুকমার্ক করে ও শেয়ার করে আমাদের উৎসাহিত করুন।

Back To Top