Learn How To Make Money Online

ব্লগিং করে আয়ের কথা ভাবছেন? তাহলে আজই একটি ব্লগ তৈরি করুন(Part-1)--Earn Money By Blogging

অনলাইনে অর্থ উপার্জন এখন আর নতুন কোন বিষয় নয়। প্রযুক্তির প্রসারতা ও দক্ষ প্রযুক্তিবিদদের আন্তরিক সহায়তার কারনে আজ অনেক বেকার স্বাবলম্বী । হা! এখন অনেকেই ব্লগিং করছে এবং ব্লগিংকে পেশা হিসেবে বেছে নিয়েছে । ব্লগিং করার সুবিধা হল একবার আয় শুরু হলে অল্প পরিশ্রমে অধিক আয় করা যায় । কি ভাই আপনিও ব্লগিং করতে চান নাকি? যদি আপনার উত্তর হ্যা হয় এবং আপনার যদি এই সম্পর্কে জ্ঞান কম থাকে তাহলে এই পোস্ট আপনার জন্য । আমি এই পোস্টের মাধ্যমে এই বিষয়ের মুল কথাগুলো তুলে ধরবো ।


make money by blogging



১. ব্লগিং কিঃ

ব্লগিং হল এমন একটি বিষয়, যেখানে আপনাকে শুধু একটি ওয়েবসাইট বা ব্লগে লিখতে হবে। সাধারনত যেই ওয়েবসাইটে ব্লগিং করা হয় সেটাকে ওয়েবসাইট না বলে ব্লগ বলা হয়। আমরা পরবর্তী ক্লাশে ব্লগ সম্পর্কে জানব। ব্লগে আপনার লেখালেখিকেই মূলত ব্লগিং বলা হয়। এখন প্রশ্ন হচ্ছে ব্লগে কি নিয়ে লেখা হয়? উত্তরঃ একজন ব্লগার যা জানেন তাই ব্লগে লিখে থাকেন, সেটা যেকোনো বিষয় নিয়ে হতে পারে। যেমনঃ ভ্রমন সম্পর্কিত তথ্য, প্রযুক্তি বিষয়ক তথ্য, বই সম্পর্কিত তথ্য, মুভি বিষয়ক তথ্য, কম্পিউটার বিষয়ক তথ্য, ইত্তাদি। আবার অনেক ব্লগার আছেন যারা শুধুমাত্র তার নিজের দৈনন্দিন কারযবলি নোট করে থাকেন। এক কথায় কোন ব্লগে লেখালেখিকেই ব্লগিং বলা হয়। ব্লগিং আবার দুই ধরনের হয়--
  • ক. প্রফেশনাল ব্লগিং,
  • খ. গেস্ট ব্লগিং।
প্রফেশনাল ব্লগিং: প্রফেশনাল ব্লগিং হল, নিজস্ব একটা ব্লগ তৈরি করে সেখানে ব্লগিং করা। প্রফেশনাল ব্লগাররা নিজস্ব ডোমেইন ও হস্টিং কিনে তার নিজস্ব ব্লগিং প্লাটফর্ম তৈরি করেন। মূলত এটাই আদর্শ ব্লগিং ব্যবস্থা।
গেস্ট ব্লগিং: গেস্ট ব্লগিং হল অন্য কারো ব্লগে গিয়ে লেখা। ইন্টারনেটে অনেক ব্লগ আছে যেখানে, আপনি লেখার সুযোগ পাবেন। আর আপনার লেখা থেকে যতটুকু আয় হবে তার থেকে আপনি একটা অংশ পাবেন।



২. আমাকে কি জানতে হবেঃ

ব্লগিং শুরু করার আগে আপনাকে যা জানতে হবে তা হল- ১. যে ভাষায় ব্লগিং করবেন (ইংরেজি হলেই বেস্ট), ২. রাইটিং স্পিড, ৩. ধৈর্য।
এই তিনটি বিষয় জানা থাকলেই আপনি আপনার ব্লগিং লাইফ শুরু করতে পারেন। ব্লগিং জগতে সবচেয়ে প্রয়োজনীয় হচ্ছে ধৈর্য। ধৈর্য ছাড়া আপনি এখানে উন্নতি করতে পারবেন না। আপনি এক সময় খুবই বিরক্ত হয়ে পরবেন, কিন্তু তখনই আপনাকে আপনার ধৈর্যের পরীক্ষা দিতে হবে। আর আপনি যদি ধৈর্যের পরীক্ষায় উত্তীর্ণ হন, তাহলেই আপনি সাফল্য পাবেন।




৩. ব্লগিং এর লাভঃ

এতক্ষণে মনে হয় বুঝে গেছেন ব্লগিং কি? এখন আপনাদের বলছি এটি করে কি লাভ? আপনারা জানেন আপনার লেখা গুলি অন্য কেউ পরে উপকৃত হচ্ছে। আপনি যদি খুবই ভালো ভালো বিষয় সম্পর্কে লিখতে পারেন, তাহলে আপনার ব্লগে প্রচুর পরিমানে ভিসিটর আসবে। আর ভিসিটর আসলেই আপনার লাভ। যত বেশী ভিসিটর আসবে ততই লাভ। এখন আপনাকে প্রচুর পরিমানে ভিসিটর আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। যতদিন আপনি ভালো ভিসিটর না পান, ততদিন আপনাকে বিনামূল্যে কাজ করে যেতে হবে। এতে হতাশার কিছুই নেই। এই শ্রমটুকুই আপনাকে একদিন সাফল্য এনে দিবে।
৪. ব্লগ থেকে আয়ঃ


এখন বলি কিভাবে আয় করবেন। ব্লগ থেকে আয়ের বিভিন্ন উপায় আছে, যেমনঃ এফিলেশন, বিজ্ঞাপন প্রদর্শন, স্পন্সর পোস্ট, ইত্যাদি। এখান থেকে বিজ্ঞাপন প্রদর্শনই সবচেয়ে জনপ্রিয়। ইন্টারনেটে বিভিন্ন বিজ্ঞাপন সংস্থা আছে, যারা আপনার ওয়েবসাইটে বিজ্ঞাপন দিবে। বিনিময়ে আপনি কি পাবেন? আপনি পাবেন আপনার কাংখিত আয়। বিজ্ঞাপন প্রদর্শন নিয়ে পরবর্তীতে বিস্তারিত আলচনা করা হবে।

এভাবেই আপনি আপনার ব্লগ থেকে আয় করতে পারবেন।



কোথায় থেকে শুরু করবেন?


প্রথমে চিন্তা করুন আপনি কি বিষয়ে লিখতে চান । ঐ বিষয়ে আরও ভালভাবে জানুন । আপনি যদি ইংরেজীতে দক্ষ হন তাহলে ইংলিশ ব্লগ তৈরি করার প্রস্তুতি নিন কারন এতে ভাল আয় করা যায় এবং আপনি খুব তারাতারি সফল হতে পারবেন । এই বার ব্লগিং প্লাটফর্ম নির্বাচন করার পালা । দুইটি জনপ্রিয় ব্লগিং প্লাটফর্ম হচ্ছে-- Blogger ও Wordpress. শুরু অবস্তাতে Blogger এ বেস্ট । কারন এর সবকিছু সোজা এবং ব্লগার (আরে নাম ব্লগস্পট)  খুব সহজে হ্যান্ডল করা যায় । ওয়ার্ডপ্রেস এর সুবিধা অনেক বেশি তাই বড় বড় ব্লগগুলাতে এটির কদর অনেক বেশি । এটি পুরাই ফ্রী এবং  এটি দিয়েই আপনি গুগল আডসেন্স পেতে পারেন যা ফ্রী  Wordpress এ সম্ভব নয় ।   কিন্তু এর একটি অসুবিধা হচ্ছে এতে একাধিক ইউজার আড করতে হলে মেনুয়ালি করতে হয় অর্থাৎ Wordpress সাইটের মত Login বা Register করার সিস্টেম নেই । তবে ডোমেন কেনার পর ডোমেন এর প্যানেল হতে লাগানো যায় ।

পরবর্তী বর্ণনা নিয়ে আসছি দ্বিতীয় পর্বে ।  যে কোন ধরনের তথ্য / অনুসন্ধানের জন্য আমার সাথে যোগাযোগ করুন । আপনার উন্নতি ও সফলতাই আমার একান্ত কাম্য।

Tags-- how to earn money online, online earning best site, earn money online, online jobs, online earning money, make money online, earn money by blogging

google+

1 Comments For "ব্লগিং করে আয়ের কথা ভাবছেন? তাহলে আজই একটি ব্লগ তৈরি করুন(Part-1)--Earn Money By Blogging"

আপনাকে অনেক ধন্যবাদ।

কিছু কথাঃ

এই ব্লগের সমস্ত পোস্ট পরীক্ষিত। তারপরও কোন পোস্ট বা ব্লগ সম্পর্কে আপনার অভিযোগ, মতামত বা সাহায্যের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন ফেসবুকের পেইজে বা গ্রুপে । আপনার সাফল্যে সহযোগিতা করতে পারলে আমরা সার্থক। আর ব্লগটি আপনার পছন্দের হলে বুকমার্ক করে ও শেয়ার করে আমাদের উৎসাহিত করুন।

Back To Top